দ্বাদশ ভাব থেকে কি কি বিচার হয়

প্রথম ভাব হতে শরীর, বর্ণ, আকৃতি, যশ, গুণ, স্থান, সুখাসুখ, প্রবাস ও দৈহিক শক্তিমত্তা বিচার্য্য।
দ্বিতীয় ভাব বা ধন স্থান থেকে-ধন সম্পর্কীয় বিষয়, নেত্র, মুখ, বাক্য, কুটুম্ব, মাসী/খালা, মায়ের বড় বোন ও ভাই, খাদ্য দ্রব্য স্বর্ণাদি ধাতু এবং ক্রয়-বিক্রয়ের শুভাশুভ বিচার্য্য।
তৃতীয় ভাব থেকে ভ্রাতা, বিশেষ করে কনিষ্ঠ ভ্রাতা, স্থিতি, পরাক্রম, সাহস, কর্ণ, বস্ত্র, ধৈর্য্য, বীর্য্য, দাস-দাসী, প্রতিপালিত লোক প্রভৃতি বিচার্য্য।
চতুর্থভাব থেকে বা সুখভাব থেকে বিদ্যা (মতান্তর বিদ্যমান), জননী, সুখ, সুগন্ধী, গো, বন্ধু, মনমানসিকতা, রাজানুগ্রহ, যানবাহন, ভূ-সম্পত্তি, গৃহ, পিতার সম্পদ বিচার্য্য।
পঞ্চম ভাব থেকে বিদ্যা (মতান্তর বিদ্যমান) ভক্তি, রাজানুগ্রহ, পুত্র, পিতা, বুদ্ধি, পূণ্যকর্ম, গুপ্তমন্ত্রণা প্রভৃতি বিচার্য্য।
ষষ্ঠ ভাব থেকে ষড়রিপু, শত্রু, ক্ষত, বিঘ্ন, ক্লেশ, নাভি, উদর, মাতুল, মায়ের ছোট ভাই ও বোন ইত্যাদি বিচার্য্য।
সপ্তম ভাব থেকে বিবাহ, স্ত্রী, স্বামী, জ্যেষ্ঠ ভ্রাত্রার পুত্র, গুড়, দধি, ক্ষীর, যাতায়াত, পদপ্রাপ্তি, মূত্রাশয়, নষ্ঠদ্রব্য, ব্যবসা-বাণিজ্য বিচার্য্য।
অষ্টম ভাব থেকে ফাঁড়া, জ্যেষ্ঠ ভগ্নির পুত্র, জীবন, মরণ, খাদ্যসুখ, ক্ষেত্রবিশেষে নিধন স্থান, জয় এবং পরাজয় বিচার্য্য।
নবম ভাব থেকে ধর্মের প্রতি মন-মানসিকতা, ভাগ্য (সুসময়) গুরুজনের অনুগ্রহ, ধর্মানুষ্ঠান, সাধনা, তীর্থযাত্রা প্রভৃতি বিচার্য্য।
দশম ভাব থেকে কর্ম, কর্মের শুভাশুভ, পিত্র, প্রভুত্ব, সমমান, ভূষণ, বসন, নিদ্রা, কৃষিকর্ম, সন্ন্যাস, ধর্ম বিষয়ক কর্ম, যশ, বিজ্ঞান, বিদ্যাজনিত যশ, উচ্চপদ লাভ প্রভৃতি বিচার্য্য।
একাদশ ভাব থেকে সর্ব বস্তু লাভ, যানবাহনাদী, কন্যা, মিত্র, বড় ও ছোট ভ্রাতার পুত্র বিচার্য্য।
দ্বাদশ ভাব বা ব্যয় ভাব থেকে দূরভ্রমণ, দাসত্ব, প্রভূত ব্যয়, সৌখ্য, রাজদন্ড, ছোট বোনের পুত্র, অতি ব্যয় কেন হচ্ছে প্রভৃতি বিচার্য্য।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন