কাওসার আহমেদ চৌধুরীর চোখে কেমন যাবে নববর্ষ ১৪২০


  • কাওসার আহমেদ চৌধুরী
    কাওসার আহমেদ চৌধুরী
1 2
রাশি হোক যাহা তাহা, ভাগ্য হোক ভালো
মেষ Aries ২১ মার্চ—২০ এপ্রিল। ভর # ৬ >
ইচ্ছে তো আছে বাংলা নববর্ষে আপনার রাশিফল লিখব খুব কবিত্বপূর্ণ রাবীন্দ্রিক ভাষায়, তবে ইচ্ছেটা টিকবে কি না জানি না। কারণটা হচ্ছে, আমার বদ খাসিলত। বাংলার সঙ্গে যথেচ্ছ হিন্দি-উর্দু-ইংরেজির মিশেল দিই বলেই তো বাজারে আজ আমার এত দুর্নাম। এই অপসংস্কৃতি থেকে যাতে বেরিয়ে আসতে পারি—সেই দোয়াই আপনি আমার জন্য করবেন। এসব লিখে ফেলার পর এবার আপনার নববর্ষের রাশিফল প্রসঙ্গে আসা যায়। আপনি নিশ্চিন্ত থাকুন, ১৪২০ রাশি মেয়াদে আপনি দারুণ সব সাফল্য পাবেন। ২০-৩০ শতাংশ ক্ষেত্রে আপনি যে স্বীকৃতি বা প্রশংসা তেমন একটা পাবেন না—এতে আপনার মাইন্ড ব্যাড অর্থাৎ মন খারাপ করা উচিত নয়। আকলমন্দ বা বুদ্ধিমান নারী কিংবা পুরুষ হয়ে অবস্থাটা বুঝে নেবেন। আর শুনুন—কানে কানে বলছি, কাউকে বলবেন না, আগামী মেয়াদে আপনার খুব ঘন কিসিমের পেয়ার-মোহাব্বত জারি থাকবে।
বৃষ Taurus ২১ এপ্রিল—২১ মে। ভর # ১ >
দেখুন, আমি একজন নিরপেক্ষ, নির্দলীয় রাশি কেরানি। কারও মুখের দিকে না তাকিয়ে রাশির লেজার বইয়ে হিজিবিজি লিখে যাই। তা সত্ত্বেও আপনার ১৪২০ বাংলা সনের সৌভাগ্যলিপি আমার মনে রীতিমতো হিংসে জাগিয়ে তুলছে। তাই ভাবছি, এই রাশিফলটা আপনাকে দেব, না ছিঁড়ে নিয়ে নিজের পকেটে ভরে রাখব। আমি দেখতে পাচ্ছি, এই বাংলা নতুন বছরটিতে আপনি খুব বিত্তশালী হয়ে উঠবেন, অনেক দান-খয়রাত করবেন এবং লোকে আপনার প্রশংসায় রীতিমতো হইচই শুরু করে দেবে। অনেকেই আপনার ক্ষতি করার চেষ্টা করবে, লেকিন কোই নেহি বাচে গা! তবু আপনি নিজের যা কিছু আছে—সব সামলে রাখবেন। কারও বদ বা কুদৃষ্টি যেন না পড়ে। বাকিটা আমি দেখছি। আর দেখুন, বাংলাদেশটা হচ্ছে নদী-নালা বর্ষা-বন্যা আর হরতালের দেশ। ওসব দেখে কখনোই ঘাবড়াবেন না। ...ভাই অ্যান্ড বোন, যদি দেখেন নতুন বছরে আমার কথা অনুযায়ী আপনার ভালো ইনকাম হয়েছে, তাহলে আমাকে দুটো পয়সা দিয়ে সাহায্য করতে ভুলবেন না। সময়টা আমার খুব খারাপ যাচ্ছে, তাই লজ্জার মাথা খেয়ে কথাটা বলেই ফেললাম।
মিথুন Gemini ২২ মে—২১ জুন। ভর # ৬ >
কিছু মানুষ আছেন, ঘটি উল্টে দেওয়ার ব্যাপারে যাঁরা অত্যন্ত দক্ষ। ওটাই তাঁদের প্রধান কাজ। আপনিও এঁদেরই দলের একজন। কথাটা পজিটিভ দৃষ্টিকোণ থেকে বললাম। কাজেই দয়া করে আপনি আমার ‘কথার ঘটিটা’ উল্টে দেবেন না। মিথুন জাতক অত্যন্ত সাহসী। একটা অচল অবস্থাকে সে এক ঝটকায় বদলে ফেলার ক্ষমতা রাখেন। ইতিহাসে আমরা এমন অনেক মিথুন পাই, যাঁরা একক প্রচেষ্টায় একটি দেশ বা জাতির মধ্যে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়ে গেছেন—যার প্রয়োজন ছিল। বাংলা ১৪২০ রাশিচক্রের মেয়াদকালে আপনি কোথাও পরিবর্তন সূচনার ক্ষেত্রে অবদান রাখবেন। তবে এর জন্য নিজের অন্তর্জগতে এবং ব্যক্তিগত জীবনেও আপনাকে কিছু পরিবর্তন আনতে হবে। বলাবাহুল্য, এই মুহূর্তে কিছু কঠিন সময়ের মাঝখান দিয়েও আপনাকে যেতে হবে। বরাবর যারা আপনার সমর্থক ছিল—তাদের সঙ্গে প্রচুর কথাবার্তা বলতে হবে। এসবই আপনি শেষ পর্যন্ত পারবেন।
কর্কট Cancer ২২ জুন—২২ জুলাই। ভর # ২ >
ওপরে ওঠার সিঁড়ি আপনার সামনে থাকলেও ওই সিঁড়িটা আপনাকেই বেয়ে তারপর ওপরে উঠতে হবে। আলোচ্য বছরে নিজ ভাগ্যোন্নয়নের জন্য একাধিক পথ আপনি সামনে খোলা পাবেন। এর দু-একটি পথ ঠিকমতো বেছে নিতে পারলেই তো আপনার কাম বনে যাবে; সারা বছর ঠ্যাং-এর ওপর ঠ্যাং চড়িয়ে বসে খাবেন। দেখুন, যেকোনো কাজ উৎকৃষ্টভাবে করতে গেলে চাই প্রবল কল্পনাশক্তি। শুধু মেধা বা বুদ্ধি দিয়ে খুব বেশি দূর এগোনো যায় না। কর্কট তার কল্পনাশক্তির জন্য বিশেষ খ্যাত। কাজেই আগামী সময়টা আপনি যদি আপনার এই ক্ষমতাটি কাজে লাগান—তাহলে আপনার সাফল্য অবধারিত। ব্যবসা ও শিল্পচর্চায় যারা নিয়োজিত—কথাটা তাদের জন্য বিশেষভাবে প্রযোজ্য। আপনার প্রতি পরামর্শ, সারা বছর আচার-আচরণে ভারসাম্য বজায় রেখে চলবেন, বিষণ্নতাকে প্রশ্রয় দেবেন না এবং যতটা সম্ভব হাসিখুশি থাকবেন।
সিংহ Leo ২৩ জুলাই—২৩ আগস্ট। ভর # ১ >
পজিটিভ অর্থে বলছি, টাকাপয়সাটা নতুন বছরে আপনার জীবনে খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। টাকা কীভাবে খরচ কিংবা বিনিয়োগ করলে সবচেয়ে ভালো হয়—সেটাও ভাবতে হবে। লোকের ওপর আপনার এবং আপনার ওপর লোকের প্রভাব কতটুকু হয়—সেটাও একটা দেখার বিষয়।
তবে যথেষ্ট সাফল্য আছে—এটুকু বলা যায়। বছরের মধ্যভাগের কাজের ফলগুলো পরবর্তী পর্যায়ে গিয়ে পাবেন। ভ্রমণ অনেক হতে পারে। নিজের শক্তি সম্পর্কে সঠিক ধারণা নিতে চেষ্টা করুন। অতিরিক্ত বাড়িয়ে অথবা কমিয়ে ভাববেন না। চারপাশের লোকজনকে বিশ্বাস করবেন, তবে একেবারে ঢালাওভাবে নয়। যিনি প্রকৃতই আপনার পরীক্ষিত বন্ধু, তাঁকে দূর থেকে কাছে টেনে নিন এবং তাঁর উপদেশ মন দিয়ে শুনুন। মনের ওপর থেকে ক্ষতিকর চাপ সরানোর জন্য পছন্দের লোকজনকে কাছে রাখুন এবং হাতে যখন কাজ থাকবে না—তখন বিষণ্নতায় ডুবে না থেকে বিনোদনের মধ্যে সময় কাটান।
কন্যা Virgo ২৪ আগস্ট—২৩ সেপ্টেম্বর। ভর # ২ >
নতুন এই বছরে সাধারণভাবে আপনি খুব চমৎকার অবস্থার মধ্য দিয়ে দিন কাটাবেন। অনেক ধরনের চাপ হয়তো আসবে, তবে তা আপনার মনের ওপর তেমন কোনো ছাপ ফেলতে পারবে না বলেই আমার মনে হয়। এর একটা প্রধান কারণ এই যে, আর্থিক অবস্থা এ সময়ে আপনার যথেষ্ট শক্তিশালী থাকবে।
বন্ধুত্ব ও ভালোবাসার জগৎ থেকে আলোচ্য বছরে প্রীতিপ্রদ সমর্থন আপনি পাবেন। এর জন্য কোনো টাকাপয়সা খরচ করতে হবে না। তবে আপনি স্বেচ্ছায় খরচ করতে চাইলে কেউ আপনাকে বাধাও দেবে না। ভালোবাসা যতই পান—গায়ে পড়ে কারও সঙ্গে বিবাদে জড়ানোটা কিন্তু একেবারেই বুদ্ধির কাজ হবে না। সৃজনশীল কাজের স্বীকৃতি শিগগিরই আপনি পাবেন।
তুলা Libra ২৪ সেপ্টেম্বর—২৩ অক্টোবর। ভর # ২ >
বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়। ‘আসছে আষাঢ় মাস/কী জানি কী হয়...’ এ রকম করুণ ভাবনার কোনো কারণ আপনার নেই। আষাঢ় এলে বৃষ্টি হয়। সেটাই হবে, সুন্দর সবুজ হয়ে উঠবে আপনার রুক্ষ পৃথিবী। অর্থাৎ দেহ ও মনের স্বস্তিতে ভরে উঠবেন আপনি, যে অর্থেই সেটার বিশ্লেষণ করুন। তবে এই ১৪২০ সালে প্রকৃত বন্ধু ও শত্রুকে চিনে নেওয়ার একটা চূড়ান্ত সময় আপনার সামনে আসবে। শত্রুর হাতে আর্থিক দিক থেকে বড়ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার একটা আশঙ্কা থেকে যায়, কাজেই আগেভাগেই তাকে চিহ্নিত করা ভালো। এ ব্যাপারে যারা আপনাকে সাহায্য করতে পারে—তাদের সাহায্য নিন। আপনি যাদের দুর্দিনে উপকার করেছেন, আপনার প্রয়োজনের মুহূর্তে তাদের বিশ্বস্ত সাহায্য আপনি দাবি করতেই পারেন। তুলা জাতক-জাতিকার মন ইস্পাতের মতো সুদৃঢ়। যেকোনো বিপর্যয় তারা শেষ পর্যন্ত মনের জোরেই পার হয়ে যায়।
বৃশ্চিক Scorpio ২৪ অক্টোবর—২২ নভেম্বর। ভর # ৭ >
বছরের শুরু অর্থাৎ বৈশাখ, জ্যৈষ্ঠ ও আষাঢ়—এই তিনটি মাস আপনার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হবে। তাই শুরুতেই মানসিক প্রস্তুতি নিয়ে নিলে আপনি ভালো করবেন। পেশাগত এবং উপার্জন বৃদ্ধির জন্য শুরু থেকেই যদি আপনি খুব নিবিড়ভাবে কাজ করতে থাকেন—তাহলে বছরের শেষে বিশাল কিছু সাফল্য আপনি পাবেন। আলোচ্য সময়ে আপনার নানাবিধ পেশাগত সাফল্য, ভ্রমণ, স্বীকৃতি, সুনাম বৃদ্ধি ইত্যাদি রয়েছে। ছদ্মবেশী বন্ধুদের ব্যাপারে একটু সতর্ক থাকবেন। প্রেম-ভালোবাসার একটা সমতল খেলার ময়দান আপনি পাবেন। অবশ্য কিছু দ্বন্দ্ব-সংঘাতের আশঙ্কাও বাদ দেওয়া যায় না। আপনার স্বাভাবিক অনুসন্ধিৎসু মনটিকে আলোচ্য সময়ে খুব তৎপর রাখতে হবে। দেহমন সদা জাগ্রত থাকলেও যথেষ্ট বিশ্রাম ও বিনোদনের প্রতি যেন অবহেলা করবেন না। সঞ্চয়ে মন দেবেন।
ধনু Sagittarius ২৩ নভেম্বর—২১ ডিসেম্বর। ভর # ৯ >
বরাবরের মতো ১৪২০ সনেও প্রবল ক্রিয়াশীল থাকবে আপনার দ্বৈত সত্তা। এর ফলে আপনার সৃজনশীলতা বিকশিত হবে এবং আপনার কাজের পরিধি অনেকখানি ছড়িয়ে পড়বে। এ সময় যদি মনটাকে সংগঠিত করে, অর্থাৎ গুছিয়ে চলতে পারেন, তাহলে অনেক বড় সাফল্য আপনি পাবেন। দেহ এবং মনের সহনশীলতা আপনাকে বাড়াতেই হবে। একটানা কাজ কখনোই করবেন না। কাজের ফাঁকে ফাঁকে বিশ্রাম নেবেন। বাইরের লোকের সমালোচনায় বেশি কান দেবেন না। নিজের বিবেক, বুদ্ধি এবং বিচার দ্বারা পরিচালিত হওয়ার চেষ্টা করবেন। কাজ পেছাবেন না; জমিয়ে রাখবেন না। অনেক ধনুর মধ্যে কাজ ফেলে রাখার একটা প্রবণতা দেখা যায়, যা তাদের জন্য অনেক সমস্যা তৈরি করে। নববর্ষ মেয়াদে অর্থাৎ ১৪২০ সনে ধনুর আর্থিক অবস্থা স্থিতিশীল থাকবে। অনেকেই উল্লেখযোগ্য আর্থিক উন্নতি হাতে পাবেন।
মকর Capricorn ২২ ডিসেম্বর—২০ জানুয়ারি। ভর # ৩ >
আপনার সময় ভালো। অনেক অগ্রগতি আছে। অনেক সমস্যার সমাধানও খুঁজে পাবেন। মনে দুর্ভাবনা যদি কিছু জমে তো জমতে পারে এই ১২ মাসে। তবে এসব দুর্ভাবনা অনেকটা প্রাকৃতিক নিয়মেই হাওয়ায় মিলিয়ে যাবে। এর জন্য আলাদা কোনো চেষ্টা করতে হবে না। আপনার আর্থিক অবস্থা খুব মজবুত থাকবে, যা আপনাকে প্রতিকূল অবস্থার মধ্যেও স্থির থাকতে সাহায্য করবে। সিদ্ধান্তের দৃঢ়তা আপনার একটা বড় শক্তি। এই শক্তি দিয়ে অনেক বড় বড় সাংসারিক ও মানসিক যুদ্ধ জয় করতে আপনি এখনো সক্ষম। কাজেই নিজের ওপর ভরসা রাখুন। বন্ধুবান্ধব ও নিকটজনের সঙ্গে যথাসম্ভব বেশি সময় কাটানোর বিষয়টিকে এ বছর আলাদা গুরুত্ব দিন। চমৎকার কাটবে সারাটা বছর।
কুম্ভ Aquarius ২১ জানুয়ারি—১৮ ফেব্রুয়ারি। ভর # ৯ >
আপনার পেশা চাকরি, ব্যবসা, রাজনীতি বা অন্য যা কিছুই হোক না কেন—এই ১৪২০ সন আপনি নিজেকে অনেকখানি গুছিয়ে আনতে পারবেন। চিন্তায় শৃঙ্খলা বৃদ্ধির ফলে এ বছর সামাজিক ক্ষেত্রে আপনার সমন্বয় জোরদার হবে। আপনার ওপর মানুষের আস্থাও বেড়ে যাবে বহু গুণে। এ থেকে তারা উপকৃত হবে, আপনি নিজেও উপকৃত হবেন। টাকাপয়সার আগমন এবং নির্গমন—দুটোই হবে প্রবল বেগে। তা হলেও আপনি তেমন অর্থকষ্টে পড়বেন বলে মনে হয় না। কিছু একটা নিরাপত্তাবলয় আপনার চারপাশে তৈরি হবে। এ বছর কোনো হঠকারিতা যেন করে বসবেন না। যেমন, তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়ে আচমকা কিছু একটা করে বসা। যা করার ধীরেসুস্থে এবং ভালো লোকের পরামর্শ নিয়ে করুন। অবশ্য এমনিতেও এ ধরনের কিছু করার কথা আপনার নয় এ বছর, যেহেতু শুরুতেই বলা হলো—আপনার মন এখন গোছানো বা সংগঠিত থাকবে।
মীন Pisces ১৯ ফেব্রুয়ারি—২০ মার্চ। ভর # ৩ >
রাত এবং দিন—দুটোই সত্য, দুটোই প্রকৃতির বাস্তব দুটি অবস্থা। তবুও সূর্যের আলোয় উদ্ভাসিত দিনটাকেই আমাদের প্রকৃত সত্য বলে মনে হয়। সেই দিনের শুরু দিয়েই হতে যাচ্ছে আগামীকাল আপনার-আমার সবার নতুন এক বছর: ১৪২০।
শাস্ত্রমতে, বছরটি মীন জাতক-জাতিকার জন্য বয়ে নিয়ে আসছে নতুন এক সুসমাচার। নবতর কিছু সৌভাগ্য হয়তো এবার যোগ হবে তাদের ভাগ্যচক্রে।
হয়তো বলছি কেন, নিশ্চিতভাবেই বলা উচিত কথাটা—ভবিষ্যদ্বাণীই যদি করলাম। আলোচ্য সময়ে মীন-এর অল্পকটি ছাড়া বাকি সব এজেন্ডাই পূরণ হবে বলে মনে হয়। তিনি নিজে এতে খুশি হবেন এবং অন্যদেরও খুশি করবেন, এ তো আর বলার অপেক্ষা রাখে না। যে কোনো পেশায় নিয়োজিত থেকেই মীন ১৪২০ বঙ্গাব্দে অর্জন করবেন প্রভূত অর্থ এবং সম্মান।
শুভ হোক সবার ১৪২০ সন!
আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।—কাওসার আহমেদ চৌধুরী


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন